HSC/এইচএসসি কৃষি শিক্ষা ১ম পত্র দ্বিতীয় অধ্যায় জ্ঞানমূলক ছোট প্রশ্ন ও উত্তর।

কৃষি ১ম পত্র দ্বিতীয় অধ্যায় জ্ঞানমূলক ছোট প্রশ্ন ও উত্তর।

কৃষি প্রযুক্তি কাকে বলে?

কৃষি প্রযুক্তি:  যে পদ্ধতিতে উন্নত যন্ত্রপাতি ও উন্নত উপকরণ ব্যবহার করে কৃষি উৎপাদন করা হয়ে থাকে কৃষি প্রযুক্তি বলে।


মাটির অম্লমান (pH)  কাকে বলে?


মাটির অম্লমান (pH):  মাটিতে হাইড্রোজেন আয়নের ঘনত্বের ঋণাত্মক লগারিদম কে মাটির অম্লমান বলে।  মাটিতে হাইড্রোজেন আয়নের পরিমাণ কে pH বলে।


মাটির অম্লত্ব কাকে বলে?


মাটির অমরত্বঃ  মাটিতে হাইড্রোক্সিল আয়নের চেয়ে হাইড্রোজেন আয়নের ঘনত্ব বা পরিমান বেশি হলে হয়, মাটির এই বৈশিষ্ট কে মাটির অম্লত্ব বলে।  মাটির অম্ল মান 7 এর কম হলে মাটি অম্ল হয়।


মাটির ক্ষারত্ব কাকে বলে?


মাটির ক্ষারতঃ মাটিতে হাইড্রোজেন আয়নের চেয়ে হাইড্রোক্সিলের আয়নের ঘনত্ব বা পরিমান বেশি হলে মাটি ক্ষারীয় হয়,  মাটির এই বৈশিষ্ট্যকে ক্ষারত বলে। মাটির অম্লমান সাথ এর বেশি হলে মাটি ক্ষারীয় হয়।


মাটি সংশোধন কাকে বলে?


মাটি সংশোধনঃ  দূষিত মাটি বা গাছের জন্য অনুপযোগী মাটি বিভিন্ন উপায়ে গাছের উপযোগী করা কি মাটি সংশোধন বলে।


বায়োপেস্টিসাইড বা জৈব বালাইনাশক কাকে বলে?


বায়োপেস্টিসাইড জৈব বালাইনাশকঃ ফসলের উপকারী জীব দিয়ে ক্ষতিকর জীব দমন করাকে বায়োপেস্টিসাইড বা জৈবালায় নাশক বলে।


মৃত্তিকা বুনট কাকে বলে? 


মৃত্তিকা বুনটঃ মৃত্তিকায় অবস্থিত বালি, পলি ও কর্দম কনার পারস্পরিক অনুপাতকে মৃত্তিকা বুনট বলে। অর্থাৎ মাটির কোণা ছোট  বা বড় আকারকে মৃত্তিকা বুনট বলে।


সবুজ সার কাকে বলে?


সবুজ সারঃ  ডাল ও শিম জাতীয় গাছে ফুল আসার আগে মাটির সাথে মিশিয়ে পচিয়ে যে সার তৈরি করা হয় তাকে সবুজ সার বলে।  ইহা উত্তম জৈব সার।


খামারজাত সার কাকে বলে? 


খামারজাত সারঃ গৃহপালিত পশু পাখির মলমূত্র,  বিছানার খরকুটো, ঘাস ও অন্যান্য পরিচার্য দ্রব্য মিশিয়ে পৌঁছে যে  জৈব সার তৈরি করা হয় তাকে খামারজাত স্যার বলে। 


কম্পোস্ট সার কাকে বলে?


কম্পোস্ট সারঃ আবর্জনা, লতা পাতা, কচুরিপানা পচিয়ে যে সার তৈরি করা হয় তাকে কম্পোস্ট সার বলে। কম্পোস্ট সার উন্নতমানের জৈব সার।


হিউমাস কাকে বলে?


হিউমাসঃ  জৈব সার পচিয়ে যে পোস্টটি উপাদান তৈরি হয় যা গাছের জন্য উপকারী তাকে হিউমাস বলে।


কেঁচো সার/ ভামি কম্পোসার কাকে বলে?


কেঁচো সার/ ভামি কম্পোসারঃ কেঁচো জৈব পদার্থ খাওয়ায়ে ও পচিয়ে যে সার তৈরি করা হয় তাকে কেঁচো সার বলে। কেঁচোর বিষ্ঠা এর সাথে মিশে উত্তম জৈব সার তৈরি করে।


মাটি কাকে বলে?


মাটিঃ ভূপৃষ্ঠে নরম স্তর যেখানে গাছপালা জন্মায়,  পাহাড় পর্বত, নদী নালা, সমুদ্র ইত্যাদি স্থাপিত তাকে মাটি বলে।


ভূমিক্ষয় কাকে বলে?


ভূমিক্ষয়ঃ ভূপৃষ্ঠের মাটি এক স্থান থেকে অন স্থানে সরে যাওয়াকে ভূমিক্ষয় বলে। নদী ভাঙ্গন ভূমিকম্প এছাড়া অনেক কারণেই ভূমিক্ষয় হয়ে থাকে।


মালচিং/ জেবড়া প্রয়োগ কাকে বলে?


মালচিং/ জেবড়া প্রয়োগঃ ফসলের জমির মাটির কচুরিপানা, পলিথিন কাগ্‌ খড়কুটো দিয়ে ঢেকে রাখাকে  মালচিং/ জেবড়া প্রয়োগ বলে।  এর দ্বারা ভূমিক্ষয় রোধ হয়, মাটির আদ্রতা সংরক্ষণ থাকে, জৈব পদার্থ যোগ হয় ও নাইট্রোজেনের অপচয় হয় না। এছাড়াও আগাছা দমন হয় ও পোকামাকড় কম আক্রমণ করে।


এসআরআই (SRI) কাকে বলে?


এসআরআই (SRI): ধান চাষে কম খরচ করে, অতি যত্ন নিয়ে ও কম কৃষি উপকরণ ব্যবহার করে অধিক ধান উৎপাদন করাকে System of Rice Intensification  বা এসআরআই (SRI)  বলে।


AWD  কাকে বলে?


AWD: Alternative Wetting and Drying ধানের জমি পর্যায়ক্রমে ভেজানো ও শুকানো কে AWD বলে।  অথবা ধানের জমিতে ছেচের পানি পরিমাপ করার পদ্ধতিকে AWD বলে।


ড্রিপ সেচ কাকে বলে?


 ড্রিপ সেচঃ ফোঁটা ফোঁটা করে গাছে পানি দেওয়াকে  ড্রিপ সেচ বলে।


নিকাশ কাকে বলে?


নিকাশঃ  প্রয়োজনের অতিরিক্ত পানি জমি থেকে কৃত্রিম ও প্রাকৃতিক উপায়ে অপসারণ করাকে নিকাশ বলে।


সেচ কাকে বলে?


সেচঃ  ফসল ফলন বৃদ্ধি ও গাছের জীবনচক্র সম্পন্ন করার জন্য প্রয়োজন পরিমাণ ও উপযুক্ত সময় কৃত্রিমভাবে বিশুদ্ধ পানি গাছে দেওয়াকে সেচ বলে।


মাটির উৎপাদন ক্ষমতা কাকে বলে?


মাটির উৎপাদন ক্ষমতাঃ  মাটির ফসল উৎপাদন করার ক্ষমতাকে মাটির উৎপাদন ক্ষমতা বলে।   মাটির উৎপাদন ক্ষমতা মাটির ফসল উৎপাদনের পরিমাণ কে বোঝায়।


মাটির উর্বরতা কাকে বলে?

 

মাটির উর্বরতাঃ  কাজকে উপযুক্ত পরিমাণ ও অনুপাতে প্রয়োজনীয় পুষ্টি উপাদান সরবরাহ করা ও মাটিতে বিদ্যমান থাকাকে মাটির উর্বরতা বলে। মাটির উর্বরতা মাটিতে বিদ্যমান পুষ্টির পরিমাণ কে বোঝায়।


ভূমি বা মৃত্তিকা সংরক্ষণ কাকে বলে?


ভূমি বা মৃত্তিকা সংরক্ষণঃ  কোন এলাকার মাটি বা ভূমিক্ষয় রোধ করে এর রাসায়নিক ও যৌগিক  গুণাবলি বজায় রাখাকে ভূমি ও মৃত্তিকা সংরক্ষণ বলে।


Next Post Previous Post