উদ্যান ফসল কাকে বলে? উদ্যান ফসলের বৈশিষ্ট্য কি কি? What is a garden crop?

উদ্যান ফসল কাকে বলে? উত্তরঃ 

যে সকল ফসল সাধারণত কম বা ছোট জমিতে বাগানে/উদ্যানে, স্বল্পপরিসরে বন্য মুক্ত উচু এলাকায় চাষ করা হয় তাদেরকে উদ্যান ফসল বলে। যেমনঃ শাকসবজি, ফল, ফুল এবং বিভিন্ন মসলা জাতীয় ফসল উদ্যান ফসল। 

উদ্যান ফসল

উদ্যান ফসল কাকে বলে? উদ্যান ফসলের বৈশিষ্ট্য কি কি? What is a garden crop?


সাধারণত বসতবাড়ি আশেপাশে উর্বর জমিতে উদ্যান ফসল চাষাবাদ করা হয়। তবে ব্যবসায়িক ভিত্তিতে বড় জমিতে উদ্যান ফসল চাষাবাদ করা হয়।যেমন আলু, পেঁয়াজ ইত্যাদি। 

বাংলাদেশের উৎপাদিত মোট ফসলের ৩০ ভাগ ফসল উদ্যান ফসল। উদ্যান ফসল চাষাবাদ লাভ বেশি এবং ঝুঁকি কম। বসতবাড়ি আশেপাশে আনাচে-কানাচে শিক্ষা প্রতিষ্ঠান রাস্তার পাশে যে কোন ছোটখাটো জায়গায় উদ্যান ফসল চাষাবাদ করা যায়। আপনি চাইলে আমাদের দেশের মাত্র এক ইঞ্চি জায়গায় আপনি উদ্যান ফসল লাগিয়ে চাষাবাদ করতে পারবেন। দেশের আয়ুর বৃদ্ধি ও ব্যবসায় লাভবান হওয়ার জন্য উদ্যান ফসল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও উদ্যান ফসল বিদেশে রপ্তানি করে পুষ্টির পাশাপাশি রাজস্ব আদায় করে আত্মকর্মসংস্থানের বিশেষ ভূমিকা পালন করে।

উদ্যান ফসলের বৈশিষ্ট্য

নিচে উদ্যান ফসলের কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করা হলোঃ 
  • সাধারণত জমিতে বাড়ির আশেপাশে চাষাবাদ করা হয়। ব্যতিক্রম চা পাতা। 
  • অধিকাংশ ক্ষেত্রে প্রতিটি গাছ আলাদাভাবে যত্ন নেওয়া হয়। ব্যতিক্রম শাকসবজি, মসলা ফসল। 
  • উদ্যান ফসল গুলো বেশি যত্ন নেওয়ার প্রয়োজন হয়। 
  • উদ্যান ফসলের ফসল গুলো ধাপে ধাপে পরিপক্ক হওয়ার কারণে জমি সমস্ত ফসল ধাপে ধাপে সংগ্রহ করতে হয়। 
  • উদ্যান ফসল চাষাবাদ করার জন্য বেড়া নির্মাণের প্রয়োজন হয়। 
  • উদ্যান ফসলে সঠিক পরিমাণে পানি সেচ দিতে হয়। সেচ না দিলে ফলন কম হয়। 
  • উদ্যান ফসল বছরে একবার,দুইবার তিনবার তিনবার পর্যন্ত ফসল আসে। 
  • উদ্যান ফসলের সকল ফসলের সংরক্ষণ করা যায় না। এই ফসলগুলো অধিকাংশই পচনশীল । ব্যতিক্রম মসলা জাতীয় ফসল।

আমাদের জীবনে উদ্যান ফসলের গুরুত্ব অনেক। উদ্যান ফসলের কারণে আমরা আমাদের দেহের বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ পদার্থের পুষ্টির উপাদান গুলো পেয়ে থাকি। আমাদের শরীরের রোগ প্রতিরোধ ও রোগ সারাতে যেসব ভেষজ গুণাবলী প্রয়োজন তা অধিকাংশ উদ্যান ফসল থেকে আ… এছাড়াও উদ্যান ফসল আত্মকর্মসংস্থান ও বেকারত্ব দূর করতে সাহায্য করে। বিভিন্ন ধরনের এলোপ্যাথি, হোমিওপ্যাথি ও কবিরাজি ঔষধ তৈরিতে উদ্যান ফসল ব্যবহার করা হয়। উদ্যান ফসল রপ্তানি করে আমাদের দেশ প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবে। এছাড়াও উদ্যান ফসল থেকে আমরা কার্ড ও জালানির চাহিদা পূরণ করতে পারব।উদ্যান ফসলের উপজাত দ্রব্য দিয়ে আমরা বিভিন্ন ধরনের জৈব সার তৈরি করে আমাদের কৃষি ক্ষেত্রে ব্যবহার করতে পারব। এছাড়াও উদ্যান ফসলে বিভিন্ন ফল ও শাকসবজি গৃহপালিত পশুর খাদ্য হিসেবে ব্যবহার করা হয়।

তো প্রিয় শিক্ষার্থীবৃন্দরা আজকের এই পর্যন্তই। আশা করি আমাদের ওয়েবসাইট থেকে আপনারা উদ্যান ফসল কাকে বলে এবং উদ্যান ফসল বৈশিষ্ট্য ও গুরুত্ব সম্পর্কে জানতে পেরে আপনারা অনেক উপকৃত হয়েছেন। আশা করি আপনাদের পরীক্ষায় উদ্যান ফসল কাকে বলে এবং উদ্যান ফসলের বৈশিষ্ট্য ও গুরুত্ব সম্পর্কে আসলে আপনারা পরীক্ষায় ভালোভাবে লিখতে পারবেন।
Next Post Previous Post