সামাজিক নিরাপত্তা কাকে বলে ? সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝায় ?


সামাজিক নিরাপত্তা কাকে বলে ? সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝায় ? 

সামাজিক নিরাপত্তা কাকে বলে ? সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝায় ?

সামাজিক নিরাপত্তা কাকে বলে ? 

সাধারণ ব্যক্তি নিয়ন্ত্রণের বাইরে যে বিপর্যয়মূলক পরিস্থিতি উদ্ভাবক হতে পারে যেমন প্রাকৃতিক দুর্যোগ, অসুস্থতা , পেশাগত দুর্ঘটনা , দৈহিক অক্ষমতা সহ বেকারত্ব ইত্যাদির কারণে যে সকল অসুবিধা হয় সেই সকল অসুবিধা গুলো রাষ্ট্রীয়ভাবে গৃহীত আর্থিক সহায়তা ভিত্তিক কার্যক্রমকে সামাজিক নিরাপত্তা বলে। 

সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝায় ? 

সামাজিক নিরাপত্তা বলতে বিপর্যয়কালীন সমসাগ্রস্থ মানুষ বা সম্প্রদায়ের জন্য গৃহীত আর্থিক সাহায্য কর্মসূচিকে বুঝায়। সাধারণ ব্যক্তির নিয়ন্ত্রণের বাইরে বিভিন্ন বিপর্যয়মূলক পরিস্থিতির উদ্ভাবক হতে পারে। যেমন বৃদ্ধকালে নির্ভরশীলতা, অসুস্থতা, পেশাগত দুর্ঘটনা , দৈহিক অক্ষমতা, বেকারত্ব, প্রাকৃতিক দুর্যোগ প্রবৃত্তির কারণে অসুবিধা গ্রস্ত জনগোষ্ঠীর জন্য রাষ্ট্রীয়ভাবে গৃহীত আর্থিক সহায়তা ভিত্তিক কার্যক্রমই হলো সামাজিক নিরাপত্তা। অবসরপ্রাপ্ত চাকরিজীবীদের জন্য পেনশন, বিধবা ভাতা, বয়স্ক ভাতা প্রকৃতি সামাজিক নিরাপত্তার উদাহরণ। 

  • সামাজিক নিরাপত্তা কাকে বলে? মূলত একটি সৃজনশীল প্রশ্নে ক প্রশ্ন হিসাবে প্রশ্ন আসে। 
  • আর সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝায়? এটি ছিলেন প্রশ্নে খ প্রশ্ন হিসেবে প্রশ্ন আসে।

HSC সমাজ কর্মের সামাজিক নিরাপত্তা কাকে বলে এবং সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝায়? প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে আমি আমাদের ওয়েবসাইটে সামাজিক নিরাপত্তা কাকে বলে এই ছোট প্রশ্নটি আপনাদের সামনে উপস্থাপন করেছি। এবং সামাজিক নিরাপত্তা কাকে বলে এর উত্তর ও আপনাদের সামনে উপস্থাপন করে তা সঠিকভাবে বিশ্লেষণ করেছি আমাদের এই ওয়েবসাইটে। আশা করি আমাদের ওয়েবসাইট থেকে আপনারা ছোট প্রশ্ন গুলো পড়ে খুবই উপকৃত হবেন। 
এছাড়াও আজকে আপনার আমাদের ওয়েবসাইট থেকে শিখতে পারবেন সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝায়?
আশা করি আপনারা আমাদের ওয়েবসাইট থেকে সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝায় ? ছোট প্রশ্নটি পড়ে খুবই সহজে মুখস্ত করতে পারবেন। কারণ আমাদের ওয়েবসাইটে সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝায়? এ প্রশ্নটি খুবই বিশ্লেষণ করে আপনাদের সামনে উপস্থাপন করা হয়েছে । এছাড়াও আপনি আমাদের এই পোস্টটিকে শিখতে পারবেন সামাজিক নিরাপত্তা কাকে বলে ? 
Next Post Previous Post