আইনের শাসন কিভাবে নাগরিক স্বাধীনতা রক্ষা করে? How does the rule of law protect civil liberties?

আইনের প্রধান্য রক্ষা এবং জাতি- ধর্ম- বর্ণ- নারী– পুরুষ নির্বিশেষে সবার ক্ষেত্রে সমান ভাবে আইন প্রয়োগ করে আইনের শাসন নাগরিকের স্বাধীনতা রক্ষা করে

আইন নাগরিকের স্বাধীনতা রক্ষাকবচ। আইনের যথাযথ প্রয়োগ এবং সকলের প্রতি সম্মান দৃষ্টিভঙ্গি প্রয়োগ করার মাধ্যমে রাষ্ট্রের সকল নাগরিকের আইনের আশ্রয়ের মাধ্যমে তাদের স্বাধীনতাকে রক্ষা করে। আইন প্রয়োগের মাধ্যমে ব্যক্তির স্বেচ্ছাচারিতা রোড করে সভ্য সুন্দর ও মুক্ত জীবন যাপনের অনুকূল পরিবেশ সৃষ্টি করে। যার মাধ্যমে নাগরিক তার জীবনে স্বাধীনতা পায়। 

আইনের শাসন কিভাবে নাগরিক স্বাধীনতা রক্ষা করে? How does the rule of law protect civil liberties?

আইনের শাসন নাগরিক স্বাধীনতা

আইন মূলত স্বৈরাচারী ক্ষমতাবান ব্যক্তিবর্গের হাত থেকে সাধারণ লোকেদের কে রক্ষা করে। এছাড়ো সঠিকভাবে আইন প্রয়োগ করা মাধ্যমে দুর্নীতিবাজ মানুষকে শাস্তি প্রদান করতে পারবে। মূলত আইন তৈরি করা হয়েছে  একটি দেশটিকে সুন্দরভাবে পরিচালনা করার জন্য। যদি কোন কারনে কিংবা কোন ব্যক্তির কারণে দেশ পরিচালনায় অসুবিধা হয় কিংবা দেশের সার্বিক কার্য বিঘ্ন ঘটে এবং দেশের সাধারণ মানুষের উন্নয়নের লক্ষ্যেই আইন কাজ করে যায়। আমাদের দেশ স্বাধীন হলেও অনেক সাধারন লোক ক্ষমতাবান ব্যক্তিবর্গের হাত থেকে স্বাধীন নয়। সেই সকল ক্ষমতাবান ব্যক্তিবর্গের হাত থেকে রক্ষা করার জন্যই আইনের প্রয়োগের উৎপত্তি হয়েছে।


Next Post Previous Post