HSC ICT Book PDF. একাদশ ও দ্বাদশ শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই পিডিএফ । তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই PDF । HSC ICT Board Book PDF 2023 . Information and Communication Technology Book PDF

HSC ICT Book PDF. একাদশ ও দ্বাদশ শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বোর্ড বই পিডিএফ । তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পিডিএফ । HSC ICT Board Book PDF 2023 . ICT inter 1st year PDF . Information and Communication Technology Board Book PDF

HSC ICT Book PDF. একাদশ ও দ্বাদশ শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বোর্ড বই পিডিএফ । তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পিডিএফ । HSC ICT Board Book PDF 2023 . ICT inter 1st year PDF . Information and Communication Technology Board Book PDF
HSC ICT Book PDF. একাদশ ও দ্বাদশ শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বোর্ড বই পিডিএফ । তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পিডিএফ । HSC ICT Board Book PDF 2023 . ICT inter 1st year PDF . Information and Communication Technology Board Book PDF

Book Name

HSC ICT Book PDF 2023

Class

একাদশ ও দ্বাদশ শ্রেণীর

Exam

HSC

Book For Student Year

2023-2024 HSC 


আসসালামু আলাইকুম ভিউয়ারসরা আপনারা কেমন আছেন । আশা করি আপনারা সবাই ভাল আছেন । আজকের এই পোস্টে আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই পিডিএফ সম্পর্কে জানব । তথ্য ও যোগাযোগ প্রযুক্তি হচ্ছে শিক্ষার্থীদের জন্য একটি আধুনিক টেকনোলজির সাবজেক্ট । আধুনিক বিশ্বকে হাতে-কলমে শিক্ষা দিতে, শিক্ষা কার্যক্রমের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নতুন এক বইয়ের আবির্ভাব ঘটেছে । তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটি স্কুল থেকে শুরু করে ভার্সিটি পর্যন্ত সকল ক্লাস এই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটি আছে । 
একাদশ ও দ্বাদশ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বোর্ড বইয়ের পিডিএফ খুব সহজেই ইন্টারনেটে পাওয়া যায় না । তাই Student Info BD আপনাদের মাঝে নিয়ে এসেছে একাদশ ও দ্বাদশ শ্রেণির HSC ICT Book PDF . মূলত একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রদের জন্য HSC ICT Book PDF ফাইলটি দেওয়া হয়েছে ।

একাদশ ও দ্বাদশ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই সম্পর্কে

ইতিমধ্যেই ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ছাত্রদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বোর্ড বই বাজারে প্রকাশ করা হয়নি । তাই Student Info BD ওয়েবসাইট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বোর্ড বই আপনাদের মাঝে নিয়ে এসেছে । আমাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বোর্ড বই PDF জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক ভোট কর্তৃক অনুমোদিত । তাই আপনারা নিঃসন্দেহে আমাদের ওয়েবসাইটের HSC ICT Book PDF 2023 ফাইলটি গুগল ড্রাইভ থেকে ডাউনলোড করতে পারবেন । HSC ICT Book PDF ফাইলটির প্রকাশনীর নাম পাঞ্জেরী পাবলিকেশন লিমিটেড । আপনারা HSC ICT Book PDF পাঞ্জেরী পাবলিকেশনের বোর্ড বইয়ে  সাথে অন্যান্য বই পাবলিকেশন এর থেকে পাঞ্জেরী পাবলিকেশন এর HSC ICT Book এ বিস্তারিত আলোচনা পড়তে পারবেন ।

Chapters of Information and Communication Technology Board Book . একাদশ শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বোর্ড বই এর অধ্যায় সমূহ । HSC ICT Book PDFএর অধ্যায় সমূহ

  • প্রথম অধ্যায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশ্ব বাংলাদেশ প্রেক্ষিত 
  • দ্বিতীয় অধ্যায় কমিউনিকেশন সিস্টেম এবং নেটওয়ার্কিং
  • তৃতীয় অধ্যায় প্রথম অংশ সংখ্যার পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস 
  • তৃতীয় অধ্যায় দ্বিতীয় অংশ ডিজিটাল ডিভাইস
  • চতুর্থ অধ্যয়  ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML
  • পঞ্চম অধ্যায় প্রথম অংশ  প্রোগ্রামের ধারণা,  অ্যালগরিদম ও ফ্লোচার্ট
  • পঞ্চম অধ্যায় দ্বিতীয় অংশ সি প্রোগ্রামের ভাষা
  • ষষ্ঠ অধ্যায় ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কোন বইটি কিনব ? 

Student Info BD ওয়েবসাইট আপনাদেরকে জানায় যে আপনারা সব সময় একটি পরিচিতি পাবলিকেশন কোম্পানির বইগুলি কিনবেন । Student Info BD ওয়েবসাইট আপনাদেরকে তিনটি পাবলিকেশন কোম্পানির বই কিনতে উৎসাহিত করে । 

  • পাঞ্জেরী HSC ICT Book PDF . Panjeri HSC ICT Book PDF
  • লেকচার HSC ICT Book PDF . Lecture HSC ICT Book PDF
  • অনুপম HSC ICT Book PDF . Unique HSC ICT Book PDF
  • কাজল ব্রাদার্স HSC ICT Book PDF . Kajol Brothers HSC ICT Book PDF

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রথম অধ্যায় বিশ্ব বাংলাদেশ প্রেক্ষিত অধ্যায় আমরা যা শিখবো 

বিশ্বগ্রামের ধারণা,, যোগাযোগ কর্মসংস্থ, শিক্ষা, চিকিৎসা, গবেষণ, অফিস, বাসস্থান, ব্যবসা, ভার্চুয়াল রিয়ালিটি, প্রাত্যহিক জীবনে ভার্চুয়ালিটির প্রভাব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাম্প্রতিক প্রবণতা, কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট, রোবোটিক্স, ক্রায়োসার্জারি,মহাকাশ অভিযান, বায়োমেট্রিক্স , বায়ো ইনফরম্যাট্রিক্স , জেনেটিক ইঞ্জিনিয়ারিং , ন্যানো টেকনোলজি , তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রভাব, এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং অর্থনৈতিক উন্নয়ন । 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দ্বিতীয় অধ্যায় কমিউনিকেশন সিস্টেম ও নেটওয়ার্কিং এই অধ্যায়ে আমরা যা শিখব 

 কমিউনিকেশন সিস্টেম, কমিউনিকেশন সিস্টেম , ডাটা কমিউনিকেশন , ব্যান্ডউইথ , ডেটা ট্রান্সমিশন মেথড ,তার ,কো এক্সেল ,টুইস্টেড পেয়ার কেবল, অপটিক্যাল ফাইবার, তার বিহীন মাধ্যম, রেডিও ওয়েভ, মাইক্রোওয়েভ, নেটওয়ার্কের ধারণা, নেটওয়ার্ক ডিভাইস, মডেম, রাউটার, হাব, গেটওয়ে, সুইচ, নেটওয়ার্কের কাজ, নেটওয়ার্ক টপোলজি, ক্লাউড কম্পিউটারিং এর ধারণা, ক্লাউড কম্পিউটিং এর সুবিধা । 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি তৃতীয় অধ্যায় সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস এই অধ্যায় সম্পর্কে আমরা যা জানবো 

সংখ্যা আবিষ্কারের ইতিহাস, সংখ্যা পদ্ধতি, প্রকারভেদ , সত্যক সারণি , মৌলিক গেইট, বিশেষ গেইট, লজিক গেট, এনকোড,ডিকোডার , কাউন্টার, বুলিয়ান অ্যালজেবরা, বুলিয়ান অ্যালজেবরা ও ডিজিটাল ডিভাইস, বুলিয়ান উপপাদ্য, রেজিস্টার, সর্বজনীন গেইট , ডি মরগানের উপপাদ্য , বাইনারি যোগ বিয়োগ , 2 এর পরিপূর , কোড, সংখ্যা আবিষ্কারের ইতিহাস । 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির চতুর্থ অধ্যায়ে ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML এ আমরা যা জানবো

ওয়েব ডিজাইন ধারণা, ওয়েবপেজ ও ওয়েবসাইট, ওয়েভ পোর্ট, আইপি অ্যাড্রেস, ডোমেইন এবং সাবডোমেন, ওয়েব এড্রেস, web browser, website এর প্রকারভ, ওয়েবসাইটের কাঠামো, html এর ধারণা , এইচটিএমএল এর মৌলিক বিষয় , html এর সুবিধা অসুবিধা , এইচটিএমএল ট্যাক্স ও সিনটেক্স পরিচিতি, এইচটিএমএল বেসিক বা মৌলিক ট্যাগ , HTML পেজ তৈরির কিছু গুরুত্বপূর্ণ ট্যাগের নাম ও কাজ , ওয়েব পেজ তৈরির গুরুত্বপূর্ণ ট্যাগের নাম ,html ফরমেটিং, হাইপার লিংকিং, ব্যানার সহ চিত্র যোগ করা,HTML মাধ্যমে টেবিল তৈরি করা,ওয়েব ডিজাইনিং এবং ওয়েবসাইট পাবলিশ করা । 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির পঞ্চম অধ্যায়ে প্রোগ্রামের ধারণা অ্যালগরিদম ও ফ্লোচার্ট এবং দ্বিতীয় অংশ সি প্রোগ্রামের ভাষা এখানে এই দুইটি অধ্যায়ে আমরা যা জানবো । 

প্রোগ্রামের ধারণা, প্রোগ্রাম প্রোগ্রাম প্রোগ্রামিং ও প্রোগ্রামিং এর ভাষা , নিম্ন স্তরের ভাষা, অ্যাসেম্বলি ভাষা, মধ্যস্তরের ভাষা, উচ্চ স্তরের ভাষা , চতুর্থ প্রজন্মের ভাষা, আদর্শ প্রোগ্রাম ও তার গুণাবলী , এলগরিদম , ফ্লোচার্ট, প্রোগ্রাম ডিজাইন , প্রোগ্রামিং মডেল ,অ্যালগরিদম ও ফ্লোচার্ট এর উদাহরণ, 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পঞ্চম অধ্যায়ের দ্বিতীয় অংশ সি প্রোগ্রামের ভাষা এই অধ্যায়ে আমরা যা জানবো 

 সি প্রোগ্রামের ভাষার ইতিহাস, সি প্রোগ্রামের প্রাথমিক ধারণা, সি++ প্রোগ্রামিং ভাষা, সি প্রোগ্রামিং ভাষার সুবিধা অসুবিধা, সি ল্যাংগুয়েজ প্রোগ্রামিং ডিবাগ, লিংক , সি প্রোগ্রামের গঠন, সি ল্যাঙ্গুয়েজে প্রোগ্রামিং তৈরি করা , সি ভাষার বৈশিষ্ট্য ইত্যাদি আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির পঞ্চম অধ্যায়ের দ্বিতীয় অংশ সি প্রোগ্রামের ভাষা এ অধ্যায় আমরা জানবো 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ষষ্ঠ অধ্যায় ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম এই অধ্যায় আমরা যা জানবো

ডেটাবেজের ধারণা,কী ফিল্ড, ডেটাবেজ ম্যানেজমেন্ট, ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম,ডেটাবেজ প্রশাসক ও ডেটাবেজ অ্যাডমিনিস্টার, ডেটাবেজ ডিজাইন ইনডেক্সিং এবং সটিং, ডেটাবেজ ব্যবহার, আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ষষ্ঠ অধ্যায় ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম এই অধ্যায়ে আমরা জানবো ।

  Click Here  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি Guide

Click Here

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  টেস্ট পেপার পিডিএফ

Click Here

একাদশ ও দ্বাদশ শ্রেণী সাহিত্য পাঠ (বাংলা প্রথম পত্র) পিডিএফ

Click Here

English 1st Paper PDF

Click Here

English 2nd Paper PDF

Click Here

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পিডিএফ কি গুগল ড্রাইভে পাওয়া যাবে ? 

হ্যাঁ, Student Info BD ওয়েবসাইট আপনাদেরকে সম্পূর্ণ বিনামূল্যে HSC ICT Book PDF ফাইলটি গুগল ড্রাইভে আপনাদের দিবে . আপনারা সম্পূর্ণ বিনামূল্যে গুগল ড্রাইভ থেকে ICT PDF ফাইলটি ডাউনলোড করতে পারবেন । HSC ICT Book PDF ফাইলটি নিচে গুগল ড্রাইভ দেওয়া আছে । 

 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই পিডিএফ কি বিনামূল্যে পাওয়া যাবে ? 

 হ্যাঁ, Student Info BD আপনাদেরকে সম্পূর্ণ বিনামূল্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ( ICT ) PDF ফাইলটি আপনাদের মাঝে সরবরাহ করবে । আপনারা Student Info BD ওয়েবসাইট থেকে সম্পূর্ণ বিনামূল্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বোর্ড বই ডাউনলোড করতে পারবেন তা ১০০% নিশ্চয়ই দিচ্ছে Student Info BD ওয়েবসাইট । 

HSC ICT Book PDF কি বাংলাদেশ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক অনুমোদিত ? 

হ্যাঁ আমাদের ওয়েবসাইটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি )HSC ICT Book PDF) বোর্ড বইয়ের যে পিডিএফ ফাইলটি শেয়ার করা হয়েছে । তা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক অনুমোদিত । আপনারা ১০০% নিশ্চিত থাকে আমাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির পিডিএফ বোর্ড বইটি পড়তে পারেন । 



তো প্রিয় বন্ধুরা আজকের ব্লগটি এই পর্যন্তই । আপনারা আরও পিডিএফ বই ও সাজেশন পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখতে পারেন । এবং প্রতিদিন ভিজিট করে দেখতে পারেন আমাদের ওয়েবসাইটের ডেটাবেজে কোন কোন সাজেশন ও নতুন নতুন পিডিএফ বই গুলো এড করা হয়েছে । এছাড়াও আপনারা আমাদের ফেসবুক পেজ ইনস্টাগ্রাম এবং টেলিগ্রামে আমাদের সাথে সংযুক্ত থাকতে পারবেন । এবং আপনাদের যদি কোন সমস্যা হয়ে থাকে তাহলে নিজের কমেন্ট বক্সে আপনার কমেন্ট করতে পারেন ।
Next Post Previous Post