তথ্য ও যোগাযোগ প্রযুক্তি টেস্ট পেপার । HSC ICT Test Paper PDF 2023. এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি টেস্ট পেপার পিডিএফ ২০২৩ ।

HSC ICT Test paper PDF 2023 .

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  টেস্ট পেপার পিডিএফ ডাউনলোড গুগল ড্রাইভ ২০২৩ . HSC ICT Test Paper PDF Download Google Drive 2023 .
এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  টেস্ট পেপার পিডিএফ গুগল ড্রাইভ ২০২৩ . HSC ICT Test Paper PDF 2023 .


আসসালামু আলাইকুম প্রিয় ভিজিটরা  কেমন আছেন আপনারা আশা করি আপনারা সবাই ভালই আছেন । আজকে Student Info BD ওয়েবসাইটআপনাদের সামনে হাজির হলো এইচএসসি  তথ্য ও যোগাযোগ প্রযুক্তির টেস্ট পেপার পিডিএফ ডাউনলোড লিংক নিয়ে । আমাদের ওয়েবসাইট থেকে আপনারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির টেস্ট পেপার পিডিএফ ফ্রীতে করতে পারবেন ।  তথ্য ও যোগাযোগ প্রযুক্তির টেস্ট পেপার পিডিএফ ফাইলটি  আমাদের গুগল  ড্রাইভে সংরক্ষিত আছে ।  সেখান থেকে আপনারা খুব সহজেই সম্পূর্ণ বিনামূল্যে  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি টেস্ট পেপার পিডিএফ নিতে করতে পারবেন । Student Info BD ওয়েব সাইটে  পাঞ্জারি লেকচার সহ আরো অনেক   বই পাবলিকেশন কোম্পানির টেস্ট পেপার লিংক দেওয়া আছে ।  আপনারা নিচের দিকে স্কল করে লিংকে ক্লিক করে সরাসরি গুগল ড্রাইভে গিয়ে  তথ্য যোগাযোগ প্রযুক্তির টেস্ট পেপার পিডিএফ ফাইলটি নিতে করতে পারবেন । 

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির টেস্ট পেপার এ আমরা কি কি পাব ?

  • মডেল টেস্ট নিজেকে যাচাই করি
  • মডেল টেস্ট এইচএসসি পূর্ণাঙ্গ প্রস্তুতি
  • মডেল টেস্ট ২০১৬ থেকে ২০২২ সাল পর্যন্ত সকল বহুনির্বাচনি প্রশ্ন
  • মডেল টেস্ট ২০১৬ থেকে ২০২২ পর্যন্ত সকল বোর্ড প্রশ্ন 
  • ২০১৬ থেকে ২০২২ সাল পর্যন্ত সকল বোর্ড প্রশ্নের উত্তরমালা
  • ২০১৬ থেকে ২০২২ সাল পর্যন্ত সকল  বহুনির্বাচনী প্রশ্নের উত্তরমালা
  • বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতি

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির টেস্ট পেপারে আমরা যে সকল  অধ্যায় পাব

  • প্রথম অধ্যায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশ্ব বাংলাদেশ প্রেক্ষিত
  • দ্বিতীয় অধ্যায় কমিউনিকেশন সিস্টেম এবং নেটওয়ার্কিং
  • তৃতীয় অধ্যায়  প্রথম পরিচ্ছেদ সংখ্যা প্রযুক্তি ও ডিজিটাল ডিভাইস
  • তৃতীয় অধ্যায়  দ্বিতীয় পরিচ্ছেদ  ডিজিটাল ডিভাইস
  • চতুর্থ ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML
  • ঞ্চম অধ্যায় প্রথম অংশ  প্রোগ্রামের ধারণা, অ্যালগরিদম ও ফ্লোচার্ট
  • পঞ্চম অধ্যায় দ্বিতীয় অংশ সি প্রোগ্রামিং ভাষা
  • ষষ্ঠ অধ্যায় ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির টেস্ট পেপার থেকে আমরা যে সকল  বিষয়বস্তু সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাবো 


অধ্যায় ১ : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  বিষ ও বাংলাদেশ প্রেক্ষিত

বিশ্বগ্রাম ধারণা, যোগাযোগ, কর্মসংস্থান, শিক্ষা, চিকিৎসা, গবেষণা, অফিস, বাসস্থান, ব্যবসা-বাণিজ্য, সংবাদ, সংস্কৃতি বিনিময়,  ভার্চুয়াল রিয়ালিটি,  ভার্চুয়াল রিয়েলিটি প্রভাব,  তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাম্প্রতিক প্রবণতা,  রোবোট্রিক্স,  ক্রাইও সার্জ,  মহাকাশ, বায়োমেট্রিক্স,  বায়ো ইনমেট্রিক্স, জেনেটিক ইঞ্জিনিয়ারিং,  ন্যানো টেকনোলজি,  তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রভাব,  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ও অর্থনৈতিক উন্নয়ন ।


অধ্যায় ২ : কমিউনিকেশন সিস্টেম ও নেটওয়ার্কিং

কমিউনিকেশন সিস্টেম, কমিউনিকেশন সিস্টেমের ধারণ্‌ ডাটা কমিউনিকেশনের,  ব্যান্ডউইথ, ডেটা ট্রান্সফর্মেশন  মেথড, ডেটা ট্রান্সমিশন মোড, ডেটা কমিউনিকেশন সিস্টেম,  ডেটা  কমিউনিকেশন মাধ্যম,  তার মাধ্যম, টুইস্টেড পেয়া্‌ অপটিক্যাল ফাইবার মাধ্যম, রেডিও ওয়ে্‌ মাইক্রোওয়েভ , ওয়ারলেস কমিউনিকেশন সিস্টেম, ওয়ারলেস কমিউনিকেশন প্রয়োজনীয়ত্‌ ব্লুটুথ, ওয়াইফাই ম্যাক্,  মোবাইল যোগাযোগ,  বিভিন্ন প্রজন্মের মোবাইল, কম্পিউটার নেটওয়ার্কিং, নেটওয়ার্কের ধারণ,  নেটওয়ার্কের উদ্দেশ্য, নেটওয়ার্কের প্রকারভে্‌,  নেটওয়ার্ক ডিভাইস,  মডেম , হাব, রাউটার, গেটওয়,  সুইচ ,  নেটওয়ার্কের  কাজ , ক্লাউড কম্পিউটারিং এর ধারণা , ক্লাউড কম্পিউটারিং এর সুবিধা ।


তৃতীয় অধ্যায়  সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস

সংখ্যা আবিষ্কারের ইতিহাস, সংখ্যা পদ্ধতি  প্রকারভেদ,  রূপান্তর, বাইনারি যোগ  বিয়োগ,চিহ্নযুক্ত  সংখ্যা, ২ এর পরিপূরক  কোড,  কোডের ধারণা ,  আল জেব্রা ও ডিভাইস ,  সত্যক সারণি  ,  মৌলিক ,   গেইট  ,  বিশেষ গেট, এনকোড, ডিকোডার, রেজিস্টার ,কাউন্টার । 


চতুর্থ অধ্যায়ওয়েব ডিজাইনিং পরিচিতি এবং এইচটিএমএল

ওয়েব ডিজাইনিং ধারণা ,  ওয়েবসাইট ,  এইচডিএমএল এর মৌলিক বিষয় ,  html এর ধারণ ,  এইচটিএমএল এর সুবিধা,  ও সিনটেক্স  পরিচিতি ,  এইচটিএমএল নকশা ও কাঠামো ,   ফরমেটিং,  হাইপার লিংক ,  এইচটিএমএল চিত্র যোগ করা ব্যানার সহ,  টেবিল,  ওয়েবপেজ ডিজাইনিং,  ওয়েবসাইট পাবলিশিং ।


পঞ্চম অধ্যায়  প্রোগ্রামিং ভাষা 

প্রোগ্রামিং এর ধারণা,  প্রোগ্রামের ভাষা,  মেশিনের ভাষা,  এসেম্বলি ভাষা,  মধ্যস্তরের ভাষা,  উচ্চ স্তরে ভাষা,  সি সি প্লাস প্লাস,  ভিজুয়াল বেসিক ভাষা,  ওরাকল,  এলগল,  প্রোগ্রামের সংগঠন,  প্রোগ্রাম ডিজাইনের ধাপসমূহ, ফ্লোচার্ট,  প্রোগ্রাম ডিজাইন মডেল,  সি প্রোগ্রামিং ভাষা,  সি প্রোগ্রামিং ভাষার  প্রাথমিক  ধারণা,  সি প্রোগ্রাম ভাষার বৈশিষ্ট্য,  প্রোগ্রাম কমপ্লাইনিং,  ধ্রুবক,  চালক,  রাশ,  কি,  আউটপ,  কন্ডিশন,  স্টেট,  স্টেটমেন্ট,  ফাংশন ।

ষষ্ঠ অধ্যায় ডেটাবেজ ম্যানেজমেন্ট

ম্যানেজমেন্ট, DBMS  এর কাজ RDBMS, RDBMS  এর বৈশিষ্ট্য, RDBMS এর ব্যবহার,  ডেটাবেজ তৈরি,  কুয়েরি, সটিং,  ইনডেক্সিং,  ডাটাবেজ রিলেশন,  কর্পোরেট ডেটাবেজ,  সরকারি প্রতিষ্ঠানের ডাটাবে,  ডাটা সিকিউরিটি,  ডাটা   এনক্রিপশন । 

 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  টেস্ট পেপার কি জাতীয়  শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক অনুমোদিত ? 

হ্যাঁ  Student Info BD ওয়েবসাইটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির টেস্ট পেপারে যে পিডিএফ ফাইলটি শেয়ার করা হয়েছে ।  সেটি বাংলাদেশ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোট কর্তৃক অনুমোদিত ।  বাংলাদেশ জাতীয়  শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড যে বোর্ড বই  অনুমোদন দিয়েছে সে বোর্ড বইয়ের অনুসারে আমাদের ওয়েবসাইটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির টেস্ট পেপার গাইডের পিডিএফ ফাইল তৈরি করে  শেয়ার করা হয়েছে ।  আপনারা নিঃসন্দেহে এই পিডিএফ  পড়তে পারবেন । আশা করি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি টেস্ট পেপার ২০২৩  এটি আপনাদের উপকারে আসবে । 


 তথ্য ও যোগাযোগ প্রযুক্তির টেস্ট পেপার পড়লে কি আমরা HSC   পরীক্ষায় ১০০% কমন পাব ?

আশা করা যায় Student Info BD ওয়েবসাইটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির পিডিএফ ফাইল শেয়ার করেছে ।  সে পিডিএফ ফাইলটি যদি আপনার মনোযোগ সহকারে পড়েন  তাহলে আশা করা যায় এইচএসসি পরীক্ষায় আপনার ১০০% এর মধ্যে প্রায় 90%  সৃজনশীল প্রশ্ন ও বহুনির্বাচনী প্রশ্ন কমন থাকবে । 


HSC ICT Test paper 2023, HSC ICT Test paper free download, HSC ICT Test paper PDF Free download 2023, HSC ICT Test paper PDF download Free Google drive 2023, HSC ICT Test paper,এইচএসসি আইসিটি টেস্ট পেপার পিডিএফ ডাউনলোড,এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  টেস্ট পেপার পিডিএফ ডাউনলোড গুগল ড্রাইভ ২০২৩,HSC ICT Test Paper PDF Google Drive 2023,

      Click Here   

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির টেস্ট পেপার PDF

Next Post Previous Post