HSC পৌরনীতি ও সুশাসন ২য় পত্র টেস্ট পেপার পিডিএফ ২০২৩ . HSC Civics And Good Governance 2nd paper test paper pdf 2023.

HSC পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র টেস্ট পেপার পিডিএফ ২০২৩ .

HSC Civics And Good Governance 2nd paper test paper pdf free in Google Drive Link . HSC Civics And Good Governance 2nd paper Test paper PDF free .

HSC পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র টেস্ট পেপার পিডিএফ ২০২৩ .  HSC পৌরনীতি ও সুশাসন  দ্বিতীয় পত্র  পিডিএফ টেস্ট পেপার Google ড্রাইভ  . HSC civics 2nd paper test paper pdf free in Google Drive Link . HSC Civics 2nd paper Test paper PDF . HSC Civics and Good Governance 2nd Paper Suggestion & Question 2023 . 

HSC পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র টেস্ট পেপার পিডিএফ ডাউনলোড ২০২৩ . HSC Civics And Good Governance 2nd paper test paper pdf free download free in Google Drive .

হ্যালো আসসালামু আলাইকুম  প্রিয় ভিউয়ার্সরা .  আমি রাকিব Student Info BD থেকে বলছি . আপনারা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের  বই , গাইড এবং সাজেশন  খুঁজছেন .  তাই স্টুডেন্ট ইনফো BD  আপনাদের কাছে  নিয়ে এসেছে  এইচএসসি টেস্ট পেপার ২০২3 .  আপনারা স্টুডেন্ট ইনফো বিডি এই ওয়েবসাইট থেকে বিনামূল্যে পৌরনীতি ও সুশাসন প্রথম পত্রের টেস্ট পেপার  সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন .  আমাদের  এখানে  যে পিডিএফ  টেস্ট পেপারে সাজেশন আছে  সেগুলো গুগল ড্রাইভ থেকে আপনার নিতে করতে পারবেন  সম্পূর্ণ বিনামূল্যে . আমাদের ওয়েবসাইট আপনাদের সুবিধার জন্য সম্পূর্ণ বিনামূল্যে এসব পিডিএফনোট বই আপনাদেরকে ফ্রিতে প্রোভাইড করছে .  আশা করি আপনারা এইখান থেকে আপনারা আপনাদের সুবিধামতো ফ্রিতে  টেস্ট পেপার গুলো নিতে করতে পারবেন . 

এইচএসসি পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র টেস্ট পেপার ২০২৩ Google ড্রাইভ ডাউনলোড করতে নিচের দিকে যান 


পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র টেস্ট পেপার ২০২৩  গুগল ড্রাইভ লিংক 

Civics and Good Governance 2nd paper Test Paper PDF free ( Google Drive )


পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র  টেস্ট পেপারে আপনারা যেসব প্রশ্ন এবং উত্তর পাবেন

  • এইচএসসি সাজেশন মডেল সৃজনশীল
  • এইচএসসি সাজেশন ভিত্তিক বহুনির্বাচনী /  টিক চিহ্ন 
  • শীর্ষ স্থানীয় কলেজের  মডেল সৃজনশীল
  • স্থানীয় মডেলের বহুনির্বাচনী /  টিক চিহ্ন
  • ২০১৬ থেকে ২০২২ পর্যন্ত সকল বোর্ড পরীক্ষার প্রশ্ন এবং উত্তর


পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র টেস্ট পেপারে অধ্যায় গুলি

  • প্রথম অধ্যায় :  ব্রিটিশ ভারতের প্রতিনিধিত্বশীল সরকারের বিকাশ
  •  দ্বিতীয় অধ্যায় :  পাকিস্তান থেকে বাংলাদেশ ( ১৯৪৭ থেকে ১৯৭১ )
  •  তৃতীয় অধ্যায় :  রাজনৈতিক ব্যক্তিত্ব :  বাংলাদেশের স্বাধীনতা লাভ
  •  চতুর্থ অধ্যায় :  বাংলাদেশের সংবিধান
  •  পঞ্চম অধ্যায় :  বাংলাদেশের সরকার ও প্রশাসনিক কাঠামো
  •  ষষ্ঠ অধ্যায় : স্থানীয় শাসন
  •  সপ্তম অধ্যায় :  সাংবিধানিক প্রতিষ্ঠান
  •  অষ্টম অধ্যায় : বাংলাদেশের  নির্বাচন ব্যবস্থা
  •  নবম অধ্যায় :  বাংলাদেশের বৈদেশিক নীতি
  •  দশম অধ্যায় :  নাগরিক সমস্যা ও আমাদের করণীয়


পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র টেস্ট পেপারে আমরা যে সকল  অধ্যায়ের সৃজনশীল ও বহুনির্বাচনি গুলো পড়তে পারব . 


  • পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র টেস্ট পেপারে   প্রথম অধ্যায় আমরা জানতে পারবো ব্রিটিশ ভারতের প্রতিনিধিত সরকারের বিকাশ সম্পর্কে . 
  • দ্বিতীয় অধ্যায় আমার জানতে পারবো কিভাবে  মুক্তিযুদ্ধের মাধ্যমে পাকিস্তান থেকে বাংলাদেশ রাষ্ট্রটি সৃষ্টি হল  এবং কে এই দেশটি তৈরি করতে নেতৃত্ব এবং সহযোগিতা করেছে .   
  • তৃতীয় অধ্যায় আমরা জানতে পারবো বাংলাদেশের সৃষ্টির পেছনে কোন রাজনৈতিক  ব্যক্তিত্ব  বাংলাদেশ স্বাধীনতার পেছনে নেতৃত্ব দিয়েছেন .  
  • চতুর্থ অধ্যায় আমরা জানতে পারবো বাংলাদেশের সংবিধান কখন কিভাবে  তৈরি করা হয়েছে,  এবং এই সংবিধান তৈরি করতে কোন মৌলিক অধিকারের প্রতি বিশেষভাবে নজর দেয়া হয়েছে .  বাংলাদেশের সংবিধানের মূল আইন গুলো কি কি  এবং সংবিধানে কয়বার সংশোধন করা হয়েছে এবং ওই সংশোধন গুলো কি . 
  •  পঞ্চম অধ্যায় আমরা জানতে পারবো বাংলাদেশ সরকার ও প্রশাসনিক  কাঠামো গুলো কি কি .  এবং  বাংলাদেশের  প্রশাসনিক কাঠামোর কাজ গুলো কি
  •  ষষ্ঠ অধ্যায় আমরা জানতে পারবো স্থানীয় শাসন সম্পর্কে .  আমাদের বাংলাদেশের মূল শাসনব্যবস্থা কিভাবে সরকারের কেন্দ্রবিন্দু থেকে গ্রাম পর্যায়ে শাসনগুলো করা হয় . এবং এই শাসনের সুবিধা ও অসুবিধা সম্পর্কে আমরা জানতে পারবো . 
  •  সপ্তম অধ্যায় আমরা জানতে পারবো  সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো কি কি .  এই সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর ক্ষমতা ও কার্যকরী সম্পর্কে   আমরা পড়তে পারবো
  • অষ্টম অধ্যায়ে আমরা বাংলাদেশের নির্বাচন ব্যবস্থার ১৯৭৩ থেকে ২০১৮ সালের সকল নির্বাচনের ঘটনা সম্পর্কে জানতে পারব .
  • নবম অধ্যায় আমরা বৈদেশিক নীতি সম্পর্কে জানতে পারব  বাংলাদেশের বৈদেশিক নীতিগুলো কি কি কিভাবে বাংলাদেশ তার বৈদেশিক মিত্রদের সাথে বিভিন্ন চুক্তি সম্পাদন করে .  জাতিসংঘ,  ওআইসির গঠন ও উদ্দেশ্য,   ইউরোপীয় ইউনিয়নের উদ্দেশ্য ও গঠন,  এবং   সার্ক এর গঠন ও উদ্দেশ্য সম্পর্কে আমরা বিস্তারিত জানতে পারবো
  • দশম অধ্যায় আমরা জানতে পারবো নাগরিকের বিভিন্ন সমস্যার এবং নাগরিকের সমস্যার প্রতিরোধে আমাদের করণীয় .  এ অধ্যায় আমরা জানতে পারবো দুর্নীতি দুর্নীতির কারণ, খাদ্যের ভেজাল , জলবায়ু পরিবর্তন এবং আরো বিভিন্ন  সমস্যা সম্পর্কে আমরা জানতে পারবো . 
HSC Civics And Good Governance 2nd paper test paper pdf free download free in Google Drive
HSC পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র টেস্ট পেপার পিডিএফ  ২০২৩


পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় অধ্যায়ের টেস্ট পেপার গাইড টি  কি NCTB  অনুমোদন অনুসারে তৈরি করা হয়েছে .

পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র টেস্ট পেপার  জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক  বোর্ড কর্তৃক  অনুমোদিত সর্বশেষ সিলেবাস ও মানবন্টন অনুযায়ী রচিত পাঠ্যপুস্তক এর বর্ধিত সৃজনশীল সংস্করণ  অনুসারে এই  পিডিএফ টেস্ট  পেপারের  গুগল ডাউনলোড লিংক  স্টুডেন্ট Info BD দেওয়া হয়েছে . আপনারা নিচের দিকে স্ক্রল করে ডাউনলোড বাটনে ক্লিক করে  সরাসরি  স্টুডেন্ট ইনফো বিডি গুগল ড্রাইভে চলে যেতে পারবেন . সেখান থেকে আপনারা সহজেই  এক ক্লিকে পিডিএফ টেস্ট পেপার ডাউনলোড করতে পারবেন অথবা অনলাইনে সে গুগল ড্রাইভে  আপনার টেস্ট পেপারটি পড়তে পারবেন . NCTB  অনুমোদিত অনুসারে পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র টেস্ট পেপারটি আপনাদের মাঝে শেয়ার করা হয়েছে . আপনারা সহজেই এটি করতে পারবেন


Click Here


পৌরনীতি ও সুশাসন  দ্বিতীয় পত্র টেস্ট পেপার পড়ে কি আমরা HSC ২০২৩ সালের পরীক্ষায়  কমন পাব ?


পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র যে টেস্ট পেপারটি আমরা Google ড্রাইভের যে লিংকটি শেয়ার করেছি . সেই টেস্ট পেপারটি যদি আপনারা সঠিকভাবে পড়ে যান  তাহলে ইনশাল্লাহ আপনারা এইচএসসি  ২০২৩ সালের পরীক্ষায় ১০০% কমন পাবেন .  তাই আপনাদের কাছে বিশেষ অনুরোধ রইলো  পরবর্তী ও সুশাসনের দ্বিতীয় পত্রের পিডিএফ ডাউনলোড করে সঠিকভাবে পড়ে যাবেন  আশা করি এইচএসসি ২০২৩ সালে পরীক্ষায় ১০০% কমন পড়বে .


 Student Info BD  আপনাদেরকে  সম্পূর্ণ বিনামূল্যের  পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র যে টেস্ট পেপারটি গুগল ড্রাইভ লিংক আপনাদের মাঝে  শেয়ার করেছে .  সেখান থেকে আপনারা বিনামূল্যে  পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র  টেস্ট পেপারটি করতে পারবেন  আশা করি এটি আপনাদের উপকারে আসবে . 


Next Post